দুর্বার বল
- শেখ আবু জাফর ছাদেক ০২-০৫-২০২৪

চল চল চল কিশোরের দল
ভয়-ভীতি রুধি ঝঞ্জাল চ্‌ছেদি
জুলমত খেদি প্রতিশোধ শুধি
বক্ষে আনরে দুর্বার বল
চল চল চল তরুণের দল।

ক্ষুব্ধ তটিনী উথলায় ডেউ
হয়ে পাগলীনি করে ঘেউ ঘেউ
কূলরে কুলেতে উপাড়ি আনতে
গর্জন করে দেখায় যে বল।

শুনেছিস বহু হাহাকার দ্‌বনি
দেখেছিস বহু মাজলুম খুনি
গাড়েতে বসিয়া রক্ত শুষিয়া
মারছে ছোবল রে অনর্গল।

আর কবে আর ঘোষে অভিযান
জালিম প্রাচীর করে খান খান
কান্ডারী হবে কাধে ভার নিবে
রে নওজোয়ান বীর সেনাদল।

যুগ যুগ ধরে পুঞ্জিত ব্যথা
জং ধরছে রে অভয়ের কথা
অভয়ের বাণী যত সব গ্লানি
আস্তাকুড়েতে ছুড়ে ছুড়ে চল।
রে দুর্দান্ত বীর সেনাদল।

শুন আজ শুন করুন রোদন
মাজলুম মন করতে শোভন
আয় ছুটে আয় অস্ত্র হস্তে
দুর্বার বেগে রুধি ক্রন্দন।


মুমিন রক্ত ঐ তাবৎ বিশ্‌বে
শুষতেছে দেখ ইবলিস শিষ্যে
খুন পারাবার বহাল আবার
চির শয়তান মার্কিনি দল
অস্ত্র হস্তে চল বীর চল।

মালালা চরণে দেখলাম পূজে
মাথা ঠুকরাই শুধু সুখ খুজে
অবলার নামে মস্তক নামে
বললে আফিয়া ফেলে চোখ বুজে।

এরা শয়তান বিশ্‌ব মালাঊন
অবনীর বুকে শুষতেছে খুন
মুমিন দর্শে বিষদাতে হাসে
আধুনিক যুগে এরা ফেরাউন।

আবু জেহেলের সৎ ভাই এরা
এরা নমরুদ আকবর এরা
বিশ্‌ব সন্ত্রাস মাজলুম ত্রাস
হালাকু খান ও হিটলার এরা।

নাই আজ নাই রক্ষা ওদের
হল রে সময় ঐ প্রতিশোধের
রক্ত বদলে রক্ত যে চাই
নাই আজ নাই রক্ষা যে নাই।

আজ চুরমার করব আবার
কৃষ্‌ণ হস্ত ভয়াল থাবার
ধরবরে ঠুঠি জালিম খুনির
উথলে উঠুক খুন পারাবার।

কই গেলি তোরা হস্তে শমসির
আয় ছুটে আয় চির রণ বীর
আমরা ওমর খালিদ কেশরী
রুধব তাগুত চ্‌ছেদি জিঞ্জির

আমরা লভেছি চির ফরমান
গাইব এবার বিষানের গান
ভাঙব প্রাচীর জালিমের নীড়
আসব তাগুত করে খান খান।

উঠাব তপন পূর্ব গগনে
ফুটাব পুস্প মৃত সে কাননে
জগৎ জুড়ায়ে পাসার ফাফায়ে
দর্শাতে হবে আজ বাহুবল।

রচনাকাল
সকাল ১১ঃ৩০ মিনিট
০৯-০৮-২০১৪ ইং

(অনিচ্‌ছাকৃত শাব্দিক ত্রুটি মার্জনীয়)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।